www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী

গ্যাস স্বল্পতায় চিনির উৎপাদন ব্যাহত হচ্ছে


 এগ্রিবার্তা ডেস্ক    ৩ নভেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৫:০০   সুপার সপ  বিভাগ


গ্যাস স্বল্পতার কারণে চিনির উৎপাদন ব্যাহত হচ্ছে, গম নিয়ে চিন্তার কোন কারণ নেই; আজ বৃহস্পতিবার সচিবালয়ে এ সব কথা বলেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সকালে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের চতুর্থ সভায় সভাপতিত্ব করেন তিনি।

সভা শেষে গণমাধ্যমকে আলোচ্য বিষয়ে ব্রিফ করেন মন্ত্রী। এ সময় টিপু মুনশি জানান, চিনি, গম, রড সিমেন্টসহ সব ধরনের পণ্য নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, আমাদের কাছে থাকা রিপোর্ট অনুযায়ী আগামী জানুয়ারি পর্যন্ত চিনি নিয়ে কোন সমস্যা নাই। তবে কারখানায় গ্যাসের সরবরাহের অপ্রতুলতার কারণে উৎপাদন কম।

আরো বলেন, কারখানাগুলো ৬৬ শতাংশের বেশি উৎপাদন করতে পারছে না। আমাদের প্রতিদিনকার চাহিদা হচ্ছে সাত হাজার টন। বড় মিল এবং সব মিলিয়ে ৫০০০ টন করাই কষ্টকর হয়ে যাচ্ছে। আমরা আশাবাদী, দু-একদিনের মধ্যেই সরবরাহ স্বাভাবিক হলে উৎপাদন লক্ষ্যমাত্রায় নিয়ে যেতে পারব।

গম প্রসঙ্গে টিপু মুনশি বলেন, একজন বড় ব্যবসায়ী বলেছেন- তার জাহাজ যেটা তুরস্কে আটকা ছিল সেটা রওনা হয়েছে। গমেও সরবরাহ ঠিক হয়ে যাবে। ইউক্রেনই আমাদের বড় সোর্স, ইউক্রেন থেকে আনতে পারলেই বাজার স্থিতিশীল করা যাবে। আমাদের কানাডা থেকে আনতে হচ্ছে, এর মাধ্যমে আমরা বাজার সামাল দেয়ার করছি। চিন্তার কোন কারণ নাই।

এমএস রড, সিমেন্ট প্রসঙ্গে বলেন, ডলারের দাম যদি একটু কমে, তাহলে বিশ্ব বাজারে যে দামটা কমছে, আমাদের ভোক্তাদের সেই কম দামেই আমরা দিতে পারব। সামগ্রিক আলোচনা থেকে আমরা যেটা মনে করি যে চলমান যে অবস্থা তাতে ঘাবড়াবার কিছু নেই। খাদ্যের যে উৎপাদন ও মজুদ, সব মিলিয়ে খাদ্যেরও সমস্যা হবে না।




  এ বিভাগের অন্যান্য