www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

হলের দেয়ালে মেসির দেয়ালগ্রাফি করলেন বাকৃবির ইমরান


 মুসাদ্দিকুল ইসলাম তানভীর, বাকৃবি প্রতিনিধি    ২২ নভেম্বর ২০২২, মঙ্গলবার, ৭:৪১   ক্যাম্পাস বিভাগ


মরুর বুকে কাতারে শুরু হয়েছে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফিফা বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। আর সেই বিশ্বকাপের রঙের ছোঁয়া লেগেছে হাজার মাইল দূরের বাংলাদেশেও। বিশ্বকাপে সরাসরি খেলায় অংশগ্রহণ না করলেও প্রিয় দলের জার্সি ও পতাকা কেনা কিংবা আড্ডা, গল্প বা চাযের কাপে তর্কের উত্তাপে জমে উঠেছে পাড়া, মহল্লার অলিগলি। ইতোমধ্যেই বিশাল আকৃতির পতাকা বানিয়ে, আলপনায় প্রিয় দল বা খেলোয়াড়ের ছবি এঁকে, বাড়িতে প্রিয় দলের পতাকার আদলে রং করে আলোচনায় এসেছেন অনেকেই।


এমনি একজন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ইমরান বিন ইউনুস। নিজ আবাসিক হল ফজলুল হক হলের কমনরুমের দেয়ালে অঙ্কন করেছেন বিশ্ব ফুটবলের অন্যতম সেরা কিংবদন্তি এবং আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি দেয়ালগ্রাফি। মেসির রঙ্গিন ওই দেয়ালগ্রাফির নকশা ও কারুকার্য সাড়া ফেলেছে সারা ক্যাম্পাসজুড়ে। নিজ হল তো বটেই, তাকে প্রশংসায় ভাসাচ্ছেন ক্যাম্পাসের সবাই।


ইমরান দুই দিনে মিলে মাত্র ১৫ ঘন্টায় সম্পূর্ণ ছবিটি আঁকা শেষ করেছেন বলে জানা গেছে। ছবিটিতে দেখা যায়, লিওনেল মেসির আবক্ষ প্রতিচ্ছবি। প্রায় দশ ফুট উচ্চতার দেয়ালগ্রাফিটিতে কালো, সাদা, আকাশি নীলের সাথে হলুদ ও লাল রঙের ছোঁয়ায় ফুটিয়ে তোলা হয়েছে মেসিকে।


চার বছর পর পর আযোজিত ফুটবল বিশ্বকাপকে ঘিরে বাকৃবির ফুটবল ভক্তরা বরাবরের মতোই উচ্ছ্বসিত। ছেলেদের হলগুলোতে বিশ্বকাপ উপলক্ষে বিভিন্ন দলের বিশেষত আর্জেন্টিনা ও ব্রাজিলের ফ্যান ক্লাব নামে কমিটিও দেওয়া হয়েছে। অনেক হলেই উড়ছে বিশালাকৃতির আর্জেন্টিনা কিংবা ব্রাজিলের পতাকা। আবার হলের দেয়ালে আঁকানো হয়েছে পছন্দের দলের পতাকা। তবে ইমরান তার নিজস্ব দক্ষতায় অত্যন্ত সুনিপুণভাবে মেসির প্রতিকৃতিকে নানা রংয়ে তুলে ধরেছেন সবার সামনে। শুধু আর্জেন্টিনা ভক্তরাই নয়, ব্রাজিলের সমর্থকরাও প্রশংসা করছেন ইমরানের আঁকা মেসির দেয়ালগ্রাফি নিয়ে। সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়েছে তার করা ওই দেয়ালগ্রাফিটি।


এ বিষয়ে ইমরান বলেন, আমার কাছে মেসি একটা আবেগের নাম। তবে মেসির ছবির গ্রাফিতি এই প্রথমবার করলাম । পুরো কাজটা শেষ হওয়ার পর দেখে মনে হলো পরিশ্রম সার্থক হলো। ধন্যবাদ সবাইকে যারা সবসময় পাশে থেকে উৎসাহ দিয়েছেন।


অন্য সব আর্জেন্টাইন সমর্থকের মতোই ইমরানও চান ক্যারিয়ারের অন্তিমলগ্নে মেসির হাতে বিশ্বকাপের সোনালি ট্রফিটা, ৩৬ বছর পর শিরোপা ঘরে তুলুক প্রিয় দল।




  এ বিভাগের অন্যান্য