www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

ডিম আমদানি পোলট্রি শিল্প ধ্বংসের আরেকটি ষড়যন্ত্র


 এগ্রিবার্তা ডেস্ক    ২৩ নভেম্বর ২০২২, বুধবার, ৬:৫০   সমকালীন কৃষি  বিভাগ


ডিম আমদানি পোলট্রি শিল্প ধ্বংসের আরেকটি ষড়যন্ত্র বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের নেতারা। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তারা এ মন্তব্য করেন।

এ সময় বক্তারা বলেন, কিছু আমদানিকারক বিদেশ থেকে ডিম আমদানির জন্য আবেদন করেছেন। সরকার অনুমতি দিলেই তারা আমদানি করবেন। বাংলাদেশে ডিমের চাহিদা সাড়ে ৪ কোটি। আমাদের ডিম উৎপাদন হচ্ছে প্রায় ৫ কোটি। বাজারে চাহিদা কম থাকায় দেশে খামারিরা ডিম ও মুরগি বিক্রি করতে পারছে না। তার পরও যারা ডিম ও মুরগির সংকটের কথা বলছেন তারা দেশের প্রান্তিক খামারিদের ধ্বংস করে সিন্ডিকেট করে কোটি কোটি টাকা হাতিয়ে নিতে চায়।

বক্তারা অভিযোগ করে বলেন, দেশে বর্তমানে ডলার সংকট থাকাকালে কেন তারা বিদেশ থেকে ডিম আমদানি করতে চায় তা জানা জরুরি। তাদের ডিম আমদানি মূল বিষয় নয়, কালো টাকা সাদা করা এবং দেশ থেকে টাকা পাচারের চিন্তা করছেন বলে মনে করি।

পোলট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি মো. সুমন হাওলাদার বলেন, চুক্তিবদ্ধ খামারের নামে প্রান্তিক খামারিদের প্রলোভন দেখিয়ে তাদের কাছ থেকে স্টাম্প ও চেক নিয়ে প্রতারণা করে গুটিকয়েক করপোরেট কোম্পানি বছরে ১ হাজার কোটি টাকা লোপাট করে। চুক্তিবদ্ধ খামার করতে না চাইলে খামারি এবং ডিলারদের বিরুদ্ধে করপোরেট কোম্পানিগুলো চেক ডিজঅনার মামলা করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন।

তিনি বলেন, বিভিন্ন কোম্পানি জেলা থেকে শত শত কোটি টাকা খামারিদের কাছ থেকে প্রতারণার মাধ্যমে নিয়েছেন। শুধু রংপুর জেলায় চুক্তিবদ্ধ পোলট্রি খামারিদের কাছ থেকে ১২০ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন এবং সব খামারি রাস্তায় রাস্তায় দেউলিয়া হয়ে ঘুরছেন। অনেক খামারি খামার বন্ধ করে দিয়েছেন।

মো. সুমন হাওলাদার আরো বলেন, প্রান্তিক খামারিরা লোকসানে ডিম বিক্রি করছেন কিন্তু এর সুফল ভোক্তারা পাচ্ছেন না। প্রান্তিক খামারিদের একটি ডিম উৎপাদনে ৭০ থেকে ৮০ শতাংশ খরচ খাদ্যে। খাদ্যের জন্য আমাদের করপোরেট কোম্পানিগুলোর ওপর নির্ভর করতে হয়। কারণ প্রান্তিক খামারিরা তো ফিড উৎপাদন করতে পারেন না।

এ সময় উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সহসভাপতি আব্বাস আলী, সাধারণ সম্পাদক ইলিয়াস খন্দকার, সাংগঠনিক সম্পাদক বদরুল আলম মজুমদার, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মোহাম্মদ আলী, সহসাধারণ সম্পাদক হানিফা শেখ প্রমুখ।




  এ বিভাগের অন্যান্য