agribarta-কৃষকের চোখে বাংলাদেশ

ঢাকা, ২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

মুরগি-ইলিশ চড়া, আগের দামেই বিক্রি হচ্ছে সবজি


কৃষি

জাগোনিউজ টোয়েন্টিফোর

(১ সপ্তাহ আগে) ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:২৬ পূর্বাহ্ন

agribarta

নানা অজুহাতে ঈদের আগে বেড়ে যায় সব ধরনের মুরগি ও গরুর মাংসের দাম। একইভাবে পহেলা বৈশাখকে সামনে রেখে দাম বাড়ে ইলিশের। সব ধরনের মাংস ও ইলিশের দাম বাড়লেও সবজির বাজারে কোনো প্রভাব পড়েনি। আগের দামেই বিক্রি হচ্ছে বিভিন্ন ধরনের শাক-সবজি।

সোমবার (১৫ এপ্রিল) রাজধানীর মগবাজার, মালিবাগ, শান্তিবাগ, শাহজাহানপুর ও খিলগাঁও এলাকা ঘুরে দেখা গেছে এমন চিত্র।

এসব বাজারে লক্ষ্য করা গেছে, এক কেজি মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়, চিচিঙা ৪০ থেকে ৫০ টাকা, করলা ৫০ থেকে ৬০ টাকা, ঢ্যাঁড়স ৪০ টাকা, পটল ৫০ থেকে ৬০ টাকা, শসা ৩০ থেকে ৫০ টাকা, সজনে ডাটা ১২০ টাকা, কাঁকরোল ১০০ থেকে ১২০ টাকা, ধুন্দল ৫০ থেকে ৬০ টাকা, বেগুন ৪০ থেকে ৬০ টাকা, টমেটো ৩০ থেকে ৪০ টাকা, সিম ৮০ থেকে ১০০ টাকা, কচুর লতি ৫০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতি এক পিস জালি কুমড়া ৪০ টাকা, লাউ ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে লাল শাক প্রতি মোড়া (এক আঁটি) ১০ থেকে ১২ টাকা, কলমি শাক ১০ টাকা, পালং শাক ১৫ টাকা, পুঁই শাক ২৫ থেকে ৩০ টাকা, কুমড়া শাক ৩০ টাকা এবং লাউ শাক ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজি বিক্রেতা আমিনুল ইসলাম বলেন, সবজির দাম বিভিন্ন সময় উঠা-নামা করে। এটা চাহিদা ও সরবরাহের ওপর ভিত্তি করে দাম কম বা বেশি হয়। এখন ঈদের পরে সবজির সরবরাহ যেমন কম ক্রেতার সংখ্যা তার চেয়েও কম। এমনিতেই ঈদের আগে-পরে সবজির চাহিদা কম থাকে। এসব কারণে সবজির দাম কম।

তবে এখনও চড়া রয়েছে মুরগি ও গরুর মাংসের বাজার। বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৬০ টাকা, লেয়ার বিক্রি হচ্ছে ৩৮০ টাকা, সোনালি মুরগি ৩৮০ থেকে ৪০০ টাকা দেশি মুরগি ৬৫০ টাকা। গরুর মাংস বিক্রি হচ্ছে ৮০০ টাকা আর খাসির মাংস বিক্রি হচ্ছে ১১০০ থেকে ১২০০ টাকার মধ্যে।

মুরগির দাম বাড়া নিয়ে কথা হয় বিক্রেতা বুরহাম উদ্দিনের সঙ্গে। তিনি বলেন, ঈদের বাজার ধরতে ব্যবসায়ীরা মুরগির বাচ্চা বেশি দামে কিনেছে। এর প্রভাব পড়েছে বিক্রিতে, সেখানেও দাম কিছুটা বেড়েছে। তবে এরপরের চালানের বাচ্চার দাম কম হওয়ায় পরবর্তীতে দাম কমে আসবে বলে জানান তিনি।

ইলিশের চাহিদা ও দাম উভয়ই বেড়েছে। বর্তমানে ইলিশ ধরা পড়ছে কম। এতে বাজারে সরবরাহও কমেছে। খুচরা বাজারেই ইলিশের দাম বাড়তি বলে জানান বিক্রেতারা।