ঢাকা, ২৭ জুলাই ২০২৪, শনিবার

কোটা বাতিলের দাবিতে বাকৃবিতে পদযাত্রা



ক্যাম্পাস

বাকৃবি প্রতিনিধি:

(১ সপ্তাহ আগে) ১৪ জুলাই ২০২৪, রবিবার, ২:২৯ অপরাহ্ন

agribarta

সরকারি চাকরিতে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে কোটা সংস্কারের এক দফা দাবিতে শান্তিপূর্ণ গণপদযাত্রা করছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাধারণ শিক্ষার্থীরা। এ সময় হলে হলে গিয়ে পদযাত্রা করেন আন্দোলনে অংশগ্রহণ করেন শিক্ষার্থীরা।

 

শনিবার (১৪ জুলাই) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চের সামনে একত্রিত হন শিক্ষার্থীরা। পরে মুক্তমঞ্চ থেকে শুরু হয় বিক্ষোভ মিছিল। শিক্ষার্থীরা মুক্তমঞ্চ থেকে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের সামনে দিয়ে পদযাত্রা করে। এসময় স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো ক্যাম্পাস।

 

শিক্ষার্থীরা ‘কোটা না মেধা, মেধা মেধা, হামলা করে আন্দোলন বন্ধ করা যাবে না,মামলা দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না', কোটা না মেধা, মেধা মেধা, পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না, হামলা করে আন্দোলন বন্ধ করা যাবে না, চট্টগ্রামে হামলা কেন, জবাব চাই, কুমিল্লায় হামলা কেন, জবাব চাই’, ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

 

অংশগ্রহণকারী শিক্ষার্থী মেহেদী হাসান তানজিল বলেন, আমরা চাই চাকরির ক্ষেত্রে মেধার ভিত্তিতে নিয়োগ হোক। কোটার কারণে যোগ্য ব্যক্তিরা বঞ্চিত হচ্ছে, যা সম্পূর্ণ অযৌক্তিক ও বৈষম্যমূলক। কোটা পদ্ধতির সংস্কার হলে মেধাবীদের জন্য আরও বেশি সুযোগ সৃষ্টি হবে এবং দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।

 

আন্দোলনরত আরেক শিক্ষার্থী বলেন, সংবিধানে অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটা উল্লেখ আছে, কিন্তু তা ন্যূনতম মাত্রায় রাখা উচিত। আমরা সংসদে এই দাবি জানাচ্ছি যেন দ্রুত আইন পাশ করে এই বৈষম্যমূলক কোটা ব্যবস্থা সংশোধন করা হয়।

 

পদযাত্রা কর্মসূচী শেষে পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী ময়মনসিংহ জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করবে শিক্ষার্থীরা। কোটা ব্যবস্থা সংস্কার না করা পর্যন্ত তাদের এই আন্দোলন চলবে বলে জানান তারা।

ক্যাম্পাস থেকে আরও পড়ুন

সর্বশেষ