ভোলায় ৫ কৃষককে পুরস্কার প্রদান

উদ্যোক্তা /
এগ্রিবার্তা ডেস্ক

(৯ মাস আগে) ৩ মে ২০২৩, বুধবার, ৫:১৬ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:২৯ পূর্বাহ্ন

agribarta

ভোলা জেলা সদরে আজ ‘কৃষিই সমৃদ্ধি’ এ প্রতিপাদ্য নিয়ে তেল জাতীয় ফসল উৎপাদনে বিশেষ সফলতা অর্জন করায় ৫ কৃষককে পুরস্কার প্রদান করা হয়েছে। মঙ্গলবার বেলা ১১ টায় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে খামারবাড়ি চত্বরে জেলা প্রশাসক মো: তৌফিক-ই-লাহী চৌধুরী প্রধান অতিথি হিসেবে সফল কৃষকদের মাঝে সনদ ও নগদ অর্থ তুলে দেন। তেল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় এ কৃষক পুরস্কার বিতরণ করা হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো: হাসান ওয়ারেসুল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্রকল্পের বরিশাল অঞ্চলের মনিটরিং অফিসার রথীন্দ্র নাথ বিশ্বাস, জেলা উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা গাজী নাজমুল হাসান, জেলা বীজ প্রত্যায়ন অফিসার জাকির হোসেন তালুকদার, সদর উপজেলা কৃষি অফিসার এফ এম শাহবুদ্দিন, কৃষক প্রতিনিধি নুরুল ইসলাম।

পুরস্কারপ্রাপ্ত ৫ সফল কৃষকরা হলেন ভোলা সদরের চররমেশ এলাকার মো: জসিমউদ্দিন, বোরহানউদ্দিনের টবগী এলাকার মো: মাকসুদ, দৌলতখানের মদনপুরের মিলন পাটোয়ারী, চরফ্যাশনের নাজিমুদ্দিনের হেলাল উদ্দিন ও লালমোহনের চর উমেদের মো: মিজানুর রহমান।
বক্তারা বলেন, দেশে বর্তমানে ২৪ লক্ষ মেট্রিকটন ভোজ্য তেলের চাহিদা রয়েছে। 

তার মধ্যে ৮ লক্ষ মেট্রিকটন দেশে উৎপাদন হয়। বাকিটা বিদেশ থেকে আমদানি করা হয়। তাই সরকার তেল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা করে। আগামী ৩ বছরের মধ্যে এ আমদানি ৪০ ভাগ কমিয়ে আনার লক্ষ্যে কাজ করা হচ্ছে। সফল কৃষকদের পুরস্কার প্রদানের ফলে আগামীতে অন্য কৃষকরাও তেল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধিতে আগ্রহী হবেন।